উইন্ডোজে অদৃশ্য ফোল্ডার তৈরি করুন সহযে - সাইফ ব্লগ

Latest

Wednesday, August 19, 2015

উইন্ডোজে অদৃশ্য ফোল্ডার তৈরি করুন সহযে

ম্যাজিক শোতে জাদুকরদের অদৃশ্য করার মন্ত্রে যতই মুগ্ধ হই না কেন, আমরা সবাই কিন্তু জানি এই সবই হাতসাফাই এর খেলা। আদতে অদৃশ্য বলা হলেও সত্যিকার অর্থে জাদুকর দের হাতসাফাই এর কারনেই আমাদের মতিবিভ্রম ঘটে। আর এখানেই জাদুর সার্থকতা। শুনতে হাস্যকর হলেও ঠিক তেমনি উইন্ডোজ এর কিছু মজার কাজের মধ্যে একটি হল অদৃশ্য ফোল্ডার তৈরি করা। উইন্ডোজ এক্সপি কিংবা ভিসতা যে কোন ভার্সন এর জন্য এটি করা সম্ভব। খুবই সহজে কয়েকটি ধাপেই আপনি তৈরি করতে পারবেন অদৃশ্য ফোল্ডার।

যা করতে হবেঃ
১। প্রথমেই একটি নতুন ফোল্ডার তৈরি করুন New Folder বাটন এ ক্লিক করে।
২। এবার আপনাকে ফোল্ডার টি Rename করে নিতে হবে। ফোল্ডারটি Highlight করে কিবোর্ড এর F2 বাটন চাপুন।
৩। Alt বাটন চেপে টাইপ করুন 0160 (এটি টাইপ করার সময় আপনি কিছু দেখতে পাবেন না)। এবার Enter চাপুন, খেয়াল রাখবেন শুধুমাত্র Number Pad ব্যবহার করে নম্বরটি টাইপ করতে হবে।
৪। ফোল্ডার এর আইকন পরিবর্তন এর জন্য ফোল্ডার টি Highlight করে রাইট বাটন ক্লিক করে নিচের ক্রমানুসারে কাজ করুন
Properties- Customize - Change the icon - Select the blank one - ok ব্যস হয়ে গেলো। এবার আপনার সহকর্মীর গুরুত্বপূর্ণ ফাইল লুকিয়ে তাকে খুঁজে বের করতে বলুন। তবে তিনি ব্যাপারটা সম্পর্কে জেনে থাকলে ভালো, না জেনে থাকলে সম্পর্কের অবনতি হবার আগেই ফাইলটি বের করে দিন।
ঠিক এই রকম আরও কিছু মজার মজার কাজ দেখতে পরবর্তী পর্বে আবার চোখ রাখুন যেগুলো আমি আমার জানার জন্য এবং আপনাদের মাঝে শেয়ার করার জন্য  সংগ্রহ করছি।

No comments:

Post a Comment