কম খরচে মেঘের রাজ্য শিলং চেরাপুঞ্জি ভ্রমণ । - সাইফ ব্লগ

Latest

Monday, August 27, 2018

কম খরচে মেঘের রাজ্য শিলং চেরাপুঞ্জি ভ্রমণ ।







ভারতের মেঘালয় রাজ্যেরা রাজধানী শিলং বেশ জনপ্রিয় একটি পর্যটন শহর। প্রায় ৬,০০০ ফিট উচ্চতায় অবস্থিত শিলং শহর এবং তার আশেপাশে দেখার জন্য অনেক সুন্দর জায়গা আছে। বিশেষত যারা পুরো পরিবার নিয়ে স্বল্প খরচে দেশের বাইরে ঘুরতে যান তারা শিলংকে বেছে নিতে পারেন। বাংলাদেশের সিলেট জেলার সাথেই মেঘালয়ের অবস্থান। পৃথিবীর ২য় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় চেরাপুঞ্জিতে, যা মেঘালয় রাজ্যের অন্তর্গত। যারা মেঘ, পাহাড়-পর্বত এবং ঝরণা ভালোবাসেন তাদের জন্য মেঘালয় আদর্শ গন্তব্য।


ভ্রমনের উপযুক্ত সময়

শিলং ও চেরাপুঞ্জির প্রধান বৈশিষ্ট্য হল এখানে প্রচুর বৃষ্টি হয়। আর একারণেই বর্ষার সিজনই উপযুক্ত সময় মেঘালয়ে বেড়াতে যাওয়ার। তাই মে থেকে অক্টোবরই ভাল সময়। নভেম্বর থেকে ফেব্রুয়ারি এখানে প্রচুর শীত পড়ে (৫-১৫ ডিগ্রী মাত্র)। এখন আপনি আপনার সুবিধামত সময় বেছে নিন।

ভ্রমণসঙ্গী

ভারতের যেকোন জায়গায় বা দেশেও যেখানেই যাননা কেন সব জায়গায় নির্দিষ্ট সংখ্যক ভ্রমণসঙ্গী নির্বাচন করা খুবই জরুরি। আর সংখ্যা নির্বাচন করতে হয় উক্ত জায়গায় প্রাপ্ত গাড়ির উপর নির্ভর করে। মেঘালয়ে সাধারণত ছোট ট্যাক্সি (মারুতি সুজুকি) পাওয়া যায় যাতে ৪ জন বসা যায় আরামে। আর ৬ জন ও ৮-৯ জনের জন্য আছে বড় জিপ গাড়ি (টাটা সুমো)। তাই আপনি খরচ কমাতে এভাবে ভ্রমণসঙ্গী ঠিক করুন।
যদি বন্ধুরা বা পরিচিতদের নিয়ে ট্যুরে যান তাহলে তো ভালই। তবে তা সম্ভব না হলে বিভিন্ন ফেসবুক গ্রুপ থেকে খুঁজে নিতে পারেন কাংখিত ভ্রমণসঙ্গী। তবে এভাবে অনলাইন গ্রুপের সাথে গেলে অবশ্যই আগে অফলাইনে সাক্ষাৎ করে নিবেন। আর সবার সাথে আপনার পছন্দের মিল-অমিল দেখে নিন। আর ভ্রমণের পূর্বে সম্ভব হলে সবার পাসপোর্ট ও ভিসার ফটোকপি বা স্ক্যান কপি সবাই শেয়ার করে নিন। আর নিকটজন কাউকে দিয়ে রাখুন।



 কিভাবে যাবেন:

বিআরটিসির-শ্যামলী বাস:  

ঢাকা থেকে বিআরটিসি শ্যামলীর গাড়ী ছাড়ে প্রতি বৃহস্পতি বার রাতে এবং ফিরে আসে সোমবার রাত ১০টায়। শিলং যাবার জন্য এটাই শিলং যাবার সবচেয়ে সহজ পদ্ধতি। গাড়ী ভাড়া ৪,০০০ টাকা (রিটার্ন)। এছাড়াও ভিসা ফি ৬০০ টাকা+সার্ভিস চার্জ ৫০০ টাকা। মোট ৫,১০০ টাকা শ্যামলীতে জমা দিয়ে ভারতের ১-৬ মাসের ভিসা নিতে পারেন। এক্ষেত্রে সুবিধা হচ্ছে ইটোকেন নিতে হবেনা। তবে ৫ কর্মদিবস সময় লাগবে ভিসা পেতে। এছাড়া আপনার যদি ভিসা নেয়া থাকে ডাউকি হয়ে, আপনি শুধু বাসের টিকেট কেটেই যেতে পারেন। মনে রাখবেন ট্রাভেল ট্যাক্স ৫০০ টাকা দিতে হবে, সেটা রওনা দেয়ার আগে সোনালী ব্যাংক থেকে দিয়ে যাওয়াই ভালো।
যোগাযোগ:
০১৭৪৯৯৩৭৫৪৫ (শ্যামলী কমলাপুর আন্তর্জাতিক টার্মিনাল)

বিকল্প পদ্ধতি:
 
 আপনি যদি শ্যামলীর রুটে স্বাচ্ছন্দ বোধ না করেন, অথবা আপনার সাথে সময় না মিলে তাহলে নিজেনিজে ভিন্নভাবে যেতে পারেন। ঢাকা/চট্টগ্রাম থেকে সিলেট রাতের বাসে/ট্রেনে চলে যান , সকালে সিলেট নেমে সিএনজি বা গাড়ী ভাড়া করে চলে যান তামাবিল।   সিলেট বাসস্ট্যান্ড থেকে জাফলং এর বাস যায়। আপনারা কদমতলি থেকে জাফলংগামী বাসে উঠে পড়ুন। সময় লাগবে দু ঘন্টার মত। ভাড়া ৬০ টাকা। বর্ডার পার হয়ে শিলংয়ের জন্য গাড়ী ভাড়া করুন।
ডাউকি টু শিলং গাড়ী -





ডাউকি থেকে শিলং দুই ভাবে যাওয়া যায়। এক গাড়ি রিজার্ভ করে। আর দুই লোকাল গাড়িতে। রিজার্ভ করে নিলে যে গাড়ি সিলেক্ট করবেন সেটা যেন অবশ্যই হয় হলুদ প্লেট নাম্বারওয়ালা। হলুদ প্লেট মানে হল সার্ভিস গাড়ি যারা সরকারকে ট্যাক্স দেয়। আর সাদা প্লেট মানে হচ্ছে প্রাইভেট। ড্রাইভারকে অবশ্যই বলবেন নিচের এরিয়াগুলো দেখিয়ে নিতে। উল্লেখ্য যে গাড়ি ইমিগ্রেশন পয়েন্টের ওখানে পাবেন। সবগুলো এরিয়া দেখানো পর ভাড়া পড়বে ২৫০০ রুপি।

যাবার সময় যা যা দেখবেন: 
ডাউকি ব্রিজডাউকি ভিলেজওয়াচ টাওয়ারবড়হিল ফলসওয়ার্নক্রান ফলসলিভিং রুট ব্রিজ, মওলীননোঙ্গ ভিলেজ

 ডাউকি ব্রীজ

 জীবন্ত গাছের শিকড় দিয়ে তৈরী লিভিং রুট ব্রীজ


আর লোকাল গাড়িতে ডাউকি টু শিলং গেলে বাসের ভাড়া পড়বে ১৬০ রুপি। আর সুমো গাড়ি হলে ২৮০ রুপি। ‍উল্লেখ্য সুমো গাড়ি হল আমাদের জীপের মতো গাড়ি। লোকাল গাড়িতে যেতে হলে প্রথমে আপনাকে ইমিগ্রেশন পয়েন্ট থেকে ডাউকি বাজারে যেতে হবে। প্রায় ২কি.মি যেতে গাড়ি রিজার্ভ করলে ১০০ রুপী ভাড়া পড়বে। চাইলে পায়ে হেটেও যেতে পারেন। লোকাল গাড়িতে গেলে একজন ১০ রুপি নিবে।
 



 কোথায় থাকবেনঃ

মেঘালয়ের পুলিশ বাজারের আসে পাশে অনেকগুলো হোটেল আছে। ভাড়া ৫০০-২০০০ রুপি। খোজাখুজি করে উঠে পড়ুন। কিছু হোটেলের নাম ও ফোন নাম্বার দিলাম (ভিসার ফরম পূরণ করার সময় কাজে লাগবে):

Hotel Blue Mount Nx1
MawdiangdiangNear NEIGRIHMS Hospital
Shillong - 793018
Contact No.  +918259062502 | +919856689450

Hotel Eden Residency,Police bazar
Sameer 8794802541
2505360,2505358,9206100701


কোথায় খাবেনঃ
পুলিশ বাজারের আশে পাশে অনেক গুলো খাবার হোটেল আছে। সেখানে ভাত-মাছ খেতে পারেন। জনপ্রতি ১০০-১৫০ রুপি খরচ হবে। এছাড়া সাবওয়ে সহ আরো কয়েকটি চেইন আছে যেগুলোতে ২০০-৩০০ রুপিতে খেতে পাবেন।



দর্শনীয় স্থানসমু

                                                ১. ছবি- স্নোনেংপেডেং  

   

                               ২. ছবি- এশিয়ার সবচেয়ে পরিচ্চন্ন গ্রাম মাওলিনং


৩.ছবি -উমগট রিভার




৪.ছবি-চেরাপুঞ্জি 















                                                ৫. ছবি- সেভেন সিস্টার্স ওয়াটারফল




                                                                    ছবি - চেরাপুঞ্জি

নোহওয়েট লিভিং রুট ব্রিজ
মাউলিলং ভিলেজ
বোরহিল ঝর্ণা
উমক্রেম ঝর্ণা
স্নোনেংপেডেং ভিলেজ
উমগট রিভার
ক্রাংসুরি ঝর্ণা
চেরাপুঞ্জি গমণ
ডাবল ডেকার রুট ব্রিজ
মৌসিমাই কেভ
সেভেন সিস্টার্স ঝর্ণা
ইকো পার্ক
নুকায়কালী ফলস
শিলং পিক
লেডি হায়াদ্রি পার্ক
ডন বস্কো মিউজিয়াম
উমিয়াম লেক
ক্যাথিড্রাল চার্চ
গলফ কোর্স
ওয়ার্ডস লেক





ইনশাল্লাহ আগামী ২০১৯ সাল আমরা ৪/৬ জনের গ্রুপে যাব । আগ্রহীরা যোগাযোগ করুন ০১৮১৯৭০৫৬৬৭


No comments:

Post a Comment